নিজে করি – 1.2 || পূর্ব পাঠের পুনরালোচনা
অংকসপ্তম শ্রেণী
Math Class VII Practice 1.2
1) একটি ঢাকা 55 বার ঘুরে 77 মিটার পথ যায়। তবে 98 মিটার পথ যেতে ওই চাকা কতবার ঘুরবে হিসাব করি।
উত্তর:
গনিতের ভাষায় সমস্যাটি হল,
পথের দূরত্ব(মিটার) | চাকার ঘূর্ণন(বার) |
---|---|
77 | 55 |
98 | ? |
পথের দূরত্ব বাড়লে চাকার ঘূর্ণনের সংখ্যা বাড়বে। তাই দূরত্বের সঙ্গে চাকা ঘোরার সরল সম্পর্ক।
এখন, ঐকিক নিয়মে সমাধান করে পাই,
77 মিটার পথ যেতে চাকাটি ঘুরে 55 বার
1 মিটার পথ যেতে চাকাটি ঘুরে $\frac{55}{77}$ বার
98 মিটার পথ যেতে চাকাটি ঘুরে $\frac{55×98}{77}$ বার
= 70 বার
Ans. 98 মিটার পথ যেতে ওই চাকা 70 বার ঘুরবে
2) দীপ্তার্ক প্রত্যেক সপ্তাহে একদিন সাঁতার শিখতে যায়। 364 দিনে সে মোট কতদিন সাঁতার শিখতে যায় হিসাব করি ।
উত্তর:
আমরা জানি, 1 সপ্তাহ = 7 দিন
গনিতের ভাষায় সমস্যাটি হল,
সময় (দিন সংখ্যা) | সাঁতার শেখার দিন সংখ্যা |
---|---|
7 | 1 |
364 | ? |
সপ্তাহ সংখ্যা বা দিন সংখ্যা বাড়লে সাঁতার শেখার দিন সংখ্যা বাড়বে। তাই সময়ের সঙ্গে সাঁতার শেখার দিন সংখ্যার সরল সম্পর্ক।
এখন, ঐকিক নিয়মে সমাধান করে পাই,
7 দিনের মধ্যে সাঁতার শিখতে যায় 1 দিন
1 দিনের মধ্যে সাঁতার শিখতে যায় $\frac{1}{7}$ দিন
364 দিনের মধ্যে সাঁতার শিখতে যায় $\frac{1×364}{7}$ দিন
= 52 দিন
Ans. দীপ্তার্ক মোট 52 দিন সাঁতার শিখতে যায়।
3) কবিতার 120 টি কাগজের প্রয়োজন। প্রত্যেক দিস্তায় 24 টি কাগজ আছে। কবিতা কত দিস্তা কাগজ কিনবে হিসাব করি।
উত্তর:
গনিতের ভাষায় সমস্যাটি হল,
কাগজ(টি) | দিস্তা(টি) |
---|---|
24 | 1 |
120 | ? |
কাগজের সংখ্যা বাড়লে কাগজের দিস্তা সংখ্যা বাড়বে। তাই কাগজের সংখ্যার সঙ্গে দিস্তার সরল সম্পর্ক।
এখন, ঐকিক নিয়মে সমাধান করে পাই,
24 টি কাগজের জন্য কিনতে হয় 1 দিস্তা কাগজ
1 টি কাগজের জন্য কিনতে হয় $\frac{1}{24}$ দিস্তা কাগজ
120 টি কাগজের জন্য কিনতে হয় $\frac{1×120}{24}$ দিস্তা
= 5 দিস্তা
Ans. কবিতা 5 দিস্তা কাগজ কিনবে।
4) এক ডজন ডিমের দাম 48 টাকা হলে, 32 টি ডিমের দাম কত হবে হিসাব করে দেখি।
উত্তর:
আমরা 1 ডজন = 12 টি
গনিতের ভাষায় সমস্যাটি হল,
ডিম(টি) | দাম(টাকা) |
---|---|
12 | 48 |
32 | ? |
ডিমের সংখ্যা বাড়লে দাম বাড়বে। তাই ডিমের সংখ্যার সঙ্গে দামের সরল সম্পর্ক।
এখন, ঐকিক নিয়মে সমাধান করে পাই,
12 টি ডিমের দাম 48 টাকা
1 টি ডিমের দাম $\frac{48}{12}$ টাকা
32 টি ডিমের দাম $\frac{48×32}{12}$ টাকা
= 128 টাকা
Ans. 32 টি ডিমের দাম 128 টাকা
5) প্রতিদিন 5 ঘণ্টা কাজ করলে 30 দিনে একটি কাজ শেষ করা যায়। প্রতিদিন 6 ঘণ্টা কাজ করলে কত দিনে সেই কাজ শেষ করা যাবে হিসাব করি।
উত্তর:
গনিতের ভাষায় সমস্যাটি হল,
প্রতিদিন কাজের সময় (ঘন্টা) | মোট কাজের সময়(দিন) |
---|---|
5 | 30 |
6 | ? |
প্রতিদিনের কাজের সময় (ঘন্টা) বাড়লে মোট কাজের সময়(দিন) কমবে। তাই ঘন্টার সঙ্গে দিনের ব্যস্ত সম্পর্ক।
এখন, ঐকিক নিয়মে সমাধান করে পাই,
প্রতিদিন 5 ঘন্টা কাজ করলে কাজটি শেষ হয় 30 দিনে
প্রতিদিন 1 ঘন্টা কাজ করলে কাজটি শেষ হয় 30 × 5 দিনে
প্রতিদিন 6 ঘন্টা কাজ করলে কাজটি শেষ হয় $\frac{30×5}{6}$ দিনে
= 25 দিনে
Ans. প্রতিদিন 6 ঘণ্টা কাজ করলে 25 দিনে সেই কাজ শেষ করা যাবে।
6) কোনো সম্পত্তির মোট পরিমাণের $\frac{5}{7}$ অংশের মূল্য 2825 টাকা। ওই সম্পত্তির মোট পরিমাণের $\frac{2}{7}$ অংশের মূল্য কত টাকা হিসাব করি।
উত্তর:
গনিতের ভাষায় সমস্যাটি হল,
সম্পত্তির পরিমাণ (অংশ) | মূল্য (টাকা) |
---|---|
$\frac{5}{7}$ | 2825 |
$\frac{2}{7}$ | ? |
সম্পত্তির পরিমাণ কমলে সম্পত্তির মূল্যও কম হবে। তাই সম্পত্তির পরিমাণের সঙ্গে মূল্যের সরল সম্পর্ক।
এখন, ঐকিক নিয়মে সমাধান করে পাই,
সম্পত্তির $\frac{5}{7}$ অংশের মূল্য 2825 টাকা
সম্পত্তির 1 অংশের মূল্য $\frac{2825×7}{5}$ টাকা
সম্পত্তির $\frac{2}{7}$ অংশের মূল্য $\frac{2825×7×2}{5×7}$ টাকা
= 1130 টাকা
Ans. ওই সম্পত্তির মোট পরিমাণের $\frac{2}{7}$ অংশের মূল্য 1130 টাকা।
7) একটি শিবিরে 48 জন সৈন্যের 7 সপ্তাহের খাবার মজুত আছে। যদি ওই দলে আরও ৪ জন সৈন্য যোগ দেয়, তবে ওই পরিমাণ খাবারে কত সপ্তাহ চলবে হিসাব করি।
উত্তর:
গনিতের ভাষায় সমস্যাটি হল,
সৈন্য সংখ্যা (জন) | সময়(সপ্তাহ) |
---|---|
48 | 7 |
48+8=56 | ? |
সৈন্য সংখ্যা বৃদ্ধি পেলে খাদ্য তারাতারি শেষ হবে অর্থাৎ কম সপ্তাহ চলবে। তাই সৈন্য সংখ্যার সঙ্গে সময়ের ব্যস্ত সম্পর্ক।
এখন, ঐকিক নিয়মে সমাধান করে পাই,
48 জন সৈন্যের খাদ্য মজুত আছে 7 সপ্তাহের
1 জন সৈন্যের খাদ্য মজুত আছে 7 × 48 সপ্তাহের
56 জন সৈন্যের খাদ্য মজুত আছে $\frac{7×48}{56}$ বার
= 6 সপ্তাহ
Ans. ওই পরিমাণ খাবারে 6 সপ্তাহ চলবে।
8) একটি জাহাজে 50 জন নাবিকের 16 দিনের খাবার মজুত আছে। 10 দিন পরে আরও 10 জন নাবিক তাদের সঙ্গে যোগ দিলেন। বাকি খাবারে সকলের আর কত দিন চলবে হিসাব করে দেখি।
উত্তর:
গনিতের ভাষায় সমস্যাটি হল,
নাবিকের সংখ্যা (জন) | সময়(দিন) |
---|---|
50 | 16-10 = 6 |
50+10 = 60 | ? |
নাবিকের সংখ্যা বৃদ্ধি পেলে খাদ্য তারাতারি শেষ হবে অর্থাৎ কম দিন চলবে। তাই নাবিকের সংখ্যার সঙ্গে সময়ের ব্যস্ত সম্পর্ক।
এখন, ঐকিক নিয়মে সমাধান করে পাই,
50 জন নাবিকের খাবার মজুত আছে 6 দিনের
1 জন নাবিকের খাবার মজুত আছে 6 × 50 দিনের
60 জন নাবিকের খাবার মজুত আছে $\frac{6×50}{60}$ বার
= 5 দিনের
Ans. বাকি খাবারে সকলের আর 5 দিন চলবে।
9) 20 জন লোক ঠিক করল 30 দিনে তারা একটা বাড়ি সারানোর কাজ সম্পূর্ণ করবে। কিন্তু 6 দিন পরে তাদের মধ্যে ৪ জন লোক অসুস্থ হয়ে পড়ল। হিসাব করে দেখি কত দিনে তারা বাড়ি সারানোর কাজ শেষ করবে।
উত্তর:
গনিতের ভাষায় সমস্যাটি হল,
লোক সংখ্যা (জন) | সময় (দিন) |
---|---|
20 | 30-6 = 24 |
20-8 = 12 | ? |
লোক সংখ্যা কমে গেলে বাড়ি সারাই করতে বেশি দিন লাগবে। তাই লোক সংখ্যার সঙ্গে ব্যস্ত সম্পর্ক।
এখন, ঐকিক নিয়মে সমাধান করে পাই,
20 জন লোক বাড়িটি সারাই করতে সময় নেয় 24 দিন
1 জন লোক বাড়িটি সারাই করতে সময় নেয় 24×20 দিন
12 জন লোক বাড়িটি সারাই করতে সময় নেয় $\frac{24×20}{12}$ দিন
= 40 দিন
সুতরাং বাড়িটি সারাই করতে মোট সময় লাগে = 6 + 40 = 46 দিন।
Ans. 46 দিনে তারা বাড়ি সারানোর কাজ শেষ করবে।
10) 25 জন কৃষক 12 দিনে 15 বিঘা জমি চাষ করেন। তাহলে 30 জন কৃষক 16 দিনে কত বিঘা জমি চাষ করবেন হিসাব করে দেখি।
উত্তর:
গনিতের ভাষায় সমস্যাটি হল,
কৃষক(জন) | সময়(দিন) | জমি(বিঘা) |
---|---|---|
25 | 12 | 15 |
30 | 16 | ? |
সময় স্থির রেখে কৃষকের সংখ্যা বাড়লে তারা বেশি জমি চাষ করতে পারবে। তাই কৃষক ও জমির মধ্যে সরল সম্পর্ক, যখন সময় স্থির।
আবার, কৃষকের সংখ্যা স্থির রেখে সময় বাড়লে বেশি জমি চাষ করা যাবে। তাই সময় ও জমির মধ্যেও সরল সম্পর্ক, যখন কৃষকের সংখ্যা স্থির।
এখন, ঐকিক নিয়মে সমাধান করে পাই,
25 জন কৃষক 12 দিনে জমি চাষ করতে পারে 15 বিঘা
1 জন কৃষক 12 দিনে জমি চাষ করতে পারে $\frac{15}{25}$ বিঘা
1 জন কৃষক 1 দিনে জমি চাষ করতে পারে $\frac{15}{25×12}$ বিঘা
30 জন কৃষক 1 দিনে জমি চাষ করতে পারে $\frac{15×30}{25×12}$ বিঘা
30 জন কৃষক 16 দিনে জমি চাষ করতে পারে $\frac{15×30×16}{25×12}$ বিঘা
= 24 বিঘা
Ans. 30 জন কৃষক 16 দিনে 24 বিঘা জমি চাষ করবে।
আরও দেখুন:-
নিজে করি 1.1 - পূর্ব পাঠের পুনরালোচনা - অংক - সপ্তম শ্রেণী || Practice 1.1 - Math - Class VII
কষে দেখি 1.1 - পূর্ব পাঠের পুনরালোচনা - অংক - সপ্তম শ্রেণী || Exercise 1.1 - Math - Class VII
0 মন্তব্যসমূহ
Your comment will be visible after approval