জাতীয় চলচ্চিত্র পুরস্কার
National Film Award
(1953 - 2019)
সূচীপত্র
1. ভারতীয় চলচ্চিত্রের সংক্ষিপ্ত ইতিহাস
2. নির্বাক চলচ্চিত্র
3. সবাক চলচ্চিত্র
4. রঙিন চলচ্চিত্
5. নির্বাক অ্যানিমেশন
6. সবাক অ্যানিমেশন
7. জাতীয় পুরস্কারপ্রাপ্ত চলচ্চিত্রের তালিকা
ভারতীয় চলচ্চিত্রের সংক্ষিপ্ত ইতিহাস
আজ ভারতীয় চলচ্চিত্রর যে উন্নতি আমরা দেখতে পাচ্ছি, তা কিন্তু এক দিনে অর্জন হয়নি। বহু মানুষের অক্লান্ত পরিশ্রমের ফলে আজ ভারতীয় চলচ্চিত্র আন্তর্জাতিক স্তরে এক বিশেষ মর্যাদা অর্জন করতে সক্ষম হয়েছে। ভারতের অর্থনীতিতে ভারতীয় চলচ্চিত্র এক বিশেষ স্থান অধিকার করে রয়েছে। ভারতের বহু মানুষ এই পেশায় সাথে যুক্ত। এছাড়া সমাজের বিভিন্ন ভাল ও খারাপ দিক গুলো তুলে ধরে ভারতীয় জনজীবনে গভীর ছাপ ফেলতে সক্ষম হয়েছে। তাই ভারত সরকার চলচ্চিত্র শিল্পকে উৎসাহিত করার জন্য প্রতি বছর নিয়মকরে জাতীয় চলচ্চিত্র পুরস্কার ঘোষণা করে। আমরা এখনে ভারতীয় চলচ্চিত্রের ইতিহাসের সাথে সাথে জাতীয় পুরস্কারপ্রাপ্ত চলচ্চিত্রের নাম ও তার সাথে যুক্ত বিভিন্ন তথ্য সম্পর্কে জানব।
....সূচীপত্র
নির্বাক চলচ্চিত্র
ভারতীয় চলচ্চিত্রের সূচনা হয়েছিল দাদাসাহেব ফালকের হাত ধরেই। দাদাসাহেব ফালকের আসল বা প্রকৃত নাম ছিল ধুন্দীরাজ গোবিন্দ ফালকে কিন্তু তিনি আমাদের সকলের কাছে দাদাসাহেব ফালকে নামেই চিনি। দাদাসাহেব ফালকের প্রযোজনায় ও পরিচালনায় প্রথম ভারতীয় ছবি 'রাজা হরিশচন্দ্র' (Raja Harishchandra) মুক্তি পায় 1913 সালের 3 মে । তখন ছবিটিতে কোন শব্দ ছিল না। অর্থাৎ ছবিটি ছিল নির্বাক। ছবিটি নির্বাক হলেও দৃশ্য গুলিতে শিরোনাম বা Intertitles হিসেবে ইংরেজি, হিন্দি এবং মারাঠি ভাষা ব্যবহার করা হয়েছিল। 'রাজা হরিশচন্দ্র' চলচ্চিত্রটি ইতিহাসে প্রথম পূর্ণ দৈর্ঘ্যের ভারতীয় চলচ্চিত্র হিসেবে বিবেচিত হয়। এবং দাদাসাহেব ফালকে কে ভারতীয় চলচ্চিত্রের জনক (Father of the Indian Cinema) বলা হয়। যদিও এই বিষয়ে অনেকে চলচ্চিত্র গবেষক ভিন্ন মত পোষণ করেন। তাদের মতে ভারতীয় চলচ্চিত্রের প্রকৃত জনক ছিলেন ভারতীয় পরিচালক এবং প্রযোজক রামচন্দ্র গোপাল তোড়নে (Ramchandra Gopal Torne), যিনি দাদাসাহেব তোড়নে (Dadasaheb Torne) নামে পরিচিত। কারন দাদাসাহেব তোড়নের প্রযোজনায় ও পরিচালনায় 18মে 1912 সালে মুক্তি পায় চলচ্চিত্র শ্রী পুণ্ডালিক/ পুণ্ডালিক । এই ছবিটির দৈর্ঘ্য প্রায় 1,500 ফুট অর্থাৎ প্রায় 22 মিনিট। যেহেতু পুণ্ডালিক চলচ্চিত্রটি দাদাসাহেব ফালকের প্রথম ছবি রাজা হরিশচন্দ্রের প্রায় এক বছর আগে মুক্তি পায় তাই পুণ্ডালিক ছবিটিকেই ভারতের প্রথম চলচ্চিত্র বা ছবি ঘোষণা করা উচিত। অপর পক্ষে অনেক চলচ্চিত্র গবেষকের মত পুন্ডালিক সিনেমাটি ছিল একটি জনপ্রিয় মারাঠি নাটকের রেকর্ডিং এবং এর ক্যামেরাম্যান জনসন ছিলেন একজন ব্রিটিশ নাগরিক ও ছবিটি লন্ডনে প্রক্রিয়াজাত হয়েছিল । এই সব কারণেই শ্রী পুণ্ডালিক প্রথম ভারতীয় চলচ্চিত্র হিসাবে পরিচিত পাওয়ার যোগ্য নয় বলেই তাদের অভিমত। তাই পুণ্ডালিককে ভারতের প্রথম বৈশিষ্ট্য চলচ্চিত্র (Features Film) বলার দাবি থাকলেও ভারত সরকার দ্বারা স্বীকৃত প্রথম পূর্ণ দৈর্ঘ্যের ভারতীয় চলচ্চিত্র দাদাসাহেব ফালকের তৈরি 'রাজা হরিশচন্দ্র'। রাজা হরিশচন্দ্র ফিল্মের দৈর্ঘ্য ছিল 3,700 ফুট বা 1,100 মিটার, প্রায় চারটি রিল এবং এই সিনেমার মোট সময়কাল 40 মিনিট। এই চলচ্চিত্রটি নির্মাণ করতে সময় লেগেছিল 7 মাস 21 দিন। 1917 সালে একটি থিয়েটার থেকে অন্য থিয়েটারে নিয়ে যাওয়ার সময় এই চলচ্চিত্রটির শেষ মুদ্রণটিতে আগুন লেগেছিল। ফলে অধিকাংশ রিল নষ্ট হয়ে যায়। দাদাসাহেব ফালকে চলচ্চিত্রটি পুনরায় শ্যুট করেন এবং 1917 সালেই সত্যবাদী রাজা হরিশচন্দ্র (Satyavadi Raja Harishchandra) নামে মুক্তি পায়। এই ছবিটির দৈর্ঘ্য ছিল 17 মিনিট।
বর্তমানে পুণের রাষ্ট্রীয় ফিল্ম সংগ্রহালয়ে মূল রাজা হরিশচন্দ্র চলচ্চিত্রের চারটি রীলের মধ্যে প্রথম ও শেষ রীলটি অবশিষ্ট রয়েছে। যদিও অনেক গবেষক মনে করেন, এই রীল দুটি হল 1917 সালের রিমেক চলচ্চিত্র সত্যবাদী রাজা হরিশচন্দ্র এর অংশ বিশেষ। 2002 সালের 4 জানুয়ারী ভারতের ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউটে আগুনে এই প্রিন্টগুলোর ক্ষতি হলেও তার সন্তানদের ব্যক্তিগত সংগ্রহ থেকে প্রিন্টগুলি পুনরুদ্ধার করা হয়েছে।
....সূচীপত্র
সবাক চলচ্চিত্র
পরবর্তীতে 1931 সালে 14 মার্চ ভারতবর্ষে মুক্তি পায় ভারতের প্রথম সবাক হিন্দি চলচ্চিত্র আলম আরা (Alam Ara)। আলম আরা ছবিটির প্রযোজক ও পরিচালক বা নির্দেশক ছিলেন আরদেশির ইরানি(Ardeshir Irani)। যতদূর জানা যায় ছবিটির দৈর্ঘ্য ছিল 124 মিনিট এর ছবিটির বাজেট ছিল 40,000 টাকা (ভারতীয় মূদ্রা)। চলচ্চিত্র গবেষকেদের মতে আলম আরা ছবিটি বক্স অফিসে খুব ভালো চলছে এবং এর অভিনেতাদের অভিনয় ও গান সকলের প্রশংসা কুড়িয়েছিল। যদিও ফিল্মটির কোনও মুদ্রণ বা গ্রামোফোন রেকর্ড এখন আর নেই। ফলে কিছু স্টিল ছবি ও পোস্টার এই হারিয়ে যাওয়া চলচ্চিত্রের নিদর্শন হিসেবে রয়েগেছে। 2017 সালে, ব্রিটিশ ফিল্ম ইনস্টিটিউট এই ছবিটিকে ভারতে তৈরি সমস্ত হারানো চলচ্চিত্রের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ চলচ্চিত্র হিসাবে ঘোষণা করেছে।
....সূচীপত্র
রঙিন চলচ্চিত্র
ভারতের প্রথম দেশীয়ভাবে তৈরি রঙিন চলচ্চিত্রের নাম কিষাণ কন্যা (Kisan Kanya)। কিষাণ কন্যা ছবিটির পরিচালক মতি গিদওয়ানি (Moti Gidwani) ও প্রযোজক ছিলেন আরদেশির ইরানী (Ardeshir Irani)। ছবিটি মুক্তি পায় 1937 সালের 8 ই জানুয়ারী এবং ছবিটির চলমান সময় 137 মিনিট। যদিও 1933 সালে ভি. শান্তারাম (V. Shantaram) পরিচালিত মারাঠি ও হিন্দি ভাষায় তৈরি সায়রন্ধরী (Sairandhari) ভারতে প্রথম রঙিন চলচ্চিত্রের সূচনা করে। যেহেতু এই ছবিটির রিলিজ প্রিন্টগুলি জার্মানিতে তৈরি হয়েছিল তাই ভারতের প্রথম দেশীয় রঙিন চলচ্চিত্র হিসেবে সায়রন্ধরী(মহাভারতের একটি পর্বের উপর তৈরি) কে মর্যাদা না দিয়ে কিষাণ কন্যা(কৃষক পরিবারের উপর তৈরি ছবি) কে দেওয়া হয়।
....সূচীপত্র
কার্টুন বা অ্যানিমেশন চলচ্চিত্র
নির্বাক অ্যানিমেশন
ভারতবর্ষের চলচ্চিত্র জগতে কার্টুন বা অ্যানিমেশন ছবির সূচনা হয়েছিল ভারতীয় সিনেমার জনক দাদাসাহেব ফালকের হাত ধরেই। তিনি 1912 সালে টাইম ল্যাপস ফটোগ্রাফির মাধ্যমে সৃষ্টি করেন দ্য গ্রোথ অফ পি অফ প্ল্যান্ট (The Growth of a Pea Plant)। তারপর তিনি 1915 সালে তৈরি করেন দেশলাই কাঠির মজার অ্যানিমেশন আগকদানি মৌজ(Agkadyanchi Mouj)। এই আগকদানি মৌজকেই ভারতের প্রথম অ্যানিমেশন কাজ হিসেবে ধরা হয়। এর পর দাদাসাহেব ফালকে অ্যানিমেটেড কয়েনের উপর লক্ষ্মীচা গালিচা (Laxmicha Galicha) এবং জড় বস্তুর উপর অ্যানিমেটেড বিচিত্রা শিল্প (Vichitra Shilpa) তৈরি করেন। যদিও সময়ের সাথে সাথে আগকদানি মৌজ, বিচিত্রা শিল্প প্রভৃতি কাজ গুলি পৃথিবী থেকে হারিয়ে গেছে। কিন্তু দাদাসাহেব ফালকের শেষ নিঃশব্দ অ্যানিমেটেড কাজ 1932 সালে নির্মিত সেতুবন্ধন (Setu Bandhan) শিরোনাম এখনো আছে।
1934 সালের 23 জুন গুনাময় বন্দ্যোপাধ্যায় (Gunamoy Banerjee) পরিচালিত পিয়া ব্রাদার্স (The Pea Brothers) ভারতের প্রথম প্রেক্ষাগৃহে মুক্তিপ্রাপ্ত অ্যানিমেটেড চলচ্চিত্র। সিনেমাটি মূলত পরীক্ষামূলক সৃষ্টি তাই এর গল্পের ভাবনা মজবুত ছিল না।
....সূচীপত্র
সবাক অ্যানিমেশন
1934 সালে ভারতবর্ষের প্রথম শব্দযুক্ত অ্যানিমেটেড চলচ্চিত্রটি হল অন এ মুনলিট নাইট (On a Moonlit Night)। এই ছবিটি পরিচালনা করেছেন বীরেন্দ্রনাথ সিরিকার (Birendranath Sircar)।
স্বাধীন ভারতের ফিল্মস ডিভিশন অফ ইন্ডিয়া (Films Division of India) প্রোডাকশনের প্রথম রঙিন অ্যানিমেটেড সিনেমাটি ছিল বন্যান হরিণ (The Banyan Deer)। ছবিটি 1957 সালে মুক্তি পেয়েছিল ও এই সিনেমার পরিচালক ছিলেন শান্তি এস. শর্মা (Shanti S. Sharma)।
অ্যানিমেশন সিনেমার জগতে 1974 সালে প্রকাশিত 'এক আনেক অর একতা' (Ek Anek Aur Ekta) একটি বিশেষ স্থান দখল করে। শিক্ষামুলক অ্যানিমেটেড চলচ্চিত্র হিসেবে ফিল্মস ডিভিশন অফ ইন্ডিয়া (Films Division of India) দ্বারা প্রযোজিত এবং বিজয়া মুলায় (Vijaya Mulay) নির্দেশিত 'এক আনেক অর একতা' চলচ্চিত্রটি ভারতীয় সম্প্রচার মাধ্যম দূরদর্শনে প্রচারিত হয়েছিল এবং শিশুদের মধ্যে প্রবল জনপ্রিয় হয়েছিল।
বর্তমানে অ্যানিমেশন জগতে প্রভূত উন্নতি হয়েছে। এবং এর ফলে স্বরুপ 23 ডিসেম্বর 2000 সালে মুক্তি পায় ভারতের প্রথম কম্পিউটার দ্বারা নির্মিত অ্যানিমেটেড চলচ্চিত্র 'পান্ডবস: দ্য ফাইভ ওয়ারিয়র্স'(Pandavas: The Five Warriors)। এটি প্রথম অ্যানিমেশন সিনেমা যা ইংরেজি ভাষায় শ্রেষ্ঠ চলচ্চিত্র জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার (National Film Award for Best Feature Film in English)। ছবিটির পরিচালক ছিলেন উষা গণেশ রাজা (Usha Ganesh Raja)।
24 অক্টোবর 2008 সালে মুক্তি পায় ভারতের প্রথম কম্পিউটার দ্বারা নির্মিত 3D অ্যানিমেটেড চলচ্চিত্র রোডসাইড রোমিও (Roadside Romeo)। ছবিটির লেখক ও পরিচালক ছিলেন জুগল হানরাজ (Jugal Hansraj)। পরবর্তীতে তৈরি হয়েছে ভারতের প্রথম লাইভ অ্যাকশন - 3D অ্যানিমেশন সমন্বয় ফিল্ম টুনপুর কা সুপারহিরো (Toonpur Ka Superrhero)। ছবিটি মুক্তি পায় 2010 সালের 24 ডিসেম্বর এবং পরিচালক ছিলেন কিরিত খুরানা (Kireet Khurana)।
....সূচীপত্র
জাতীয় পুরস্কারপ্রাপ্ত চলচ্চিত্রের তালিকা
কত তম পুরস্কার | পুরস্কারের বর্ষ | চলচ্চিত্রের নাম | চলচ্চিত্রের ভাষা | চলচ্চিত্রের পরিচালক | চলচ্চিত্রের প্রযোজক |
---|---|---|---|---|---|
1st | 1953 | শ্যামচি আই | মারাঠি | প্রহলদ কেশব আত্রে | প্রহলদ কেশব আত্রে |
2nd | 1954 | মির্জা গালিব | হিন্দি | সোহরাব মোদি | সোহরাব মোদি |
3rd | 1955 | পথের পাঁচালী | বাংলা | সত্যজিৎ রায় | পশ্চিমবঙ্গ সরকার |
4th | 1956 | কাবুলিওয়ালা | বাংলা | তপন সিনহা | চারুচিত্র |
5th | 1957 | দো আঁখে বারা হাত | হিন্দি | ভি. শান্তরাম | ভি. শান্তরাম |
6th | 1958 | সাগর সঙ্গমে | বাংলা | দেবকি কুমার বসু | ডিলাক্স ফিল্ম ডিস্ট্রিবিউটরস |
7th | 1959 | অপুর সংসার | বাংলা | সত্যজিৎ রায় | সত্যজিৎ রায় প্রডাকশন্স |
8th | 1960 | অনুরাধা | হিন্দি | হৃষিকেশ মুখোপাধ্যায় | হৃষিকেশ মুখোপাধ্যায় , এল. বি. ঠাকুর |
9th | 1961 | ভগিনি নিবেদিতা | বাংলা | বিজয় বসু | অরোরা ফিল্ম |
10th | 1962 | দাদাঠাকুর | বাংলা | সুধীর মুখোপাধ্যায় | শ্যামলাল ঝলন |
11th | 1963 | শহের অউর স্বপ্ন | হিন্দি | খাজা আহমদ আব্বাস | নয়া সংসার |
12th | 1964 | চারুলতা | বাংলা | সত্যজিৎ রায় | আর. ডি. বনশল |
13th | 1965 | চেম্মিন | মালায়লাম | রামু কারিয়াত | বাবু ইসমাইল সেতু |
14th | 1966 | তিসরি কসম | হিন্দি | বসু ভট্টাচার্য | শৈলেন্দ্র |
15th | 1967 | হাটে বাজারে | বাংলা | তপন সিনহা | অসীম দত্ত |
16th | 1968 | গুপী গাইন বাঘা বাইন | বাংলা | সত্যজিৎ রায় | নেপাল দত্ত, অসীম দত্ত |
17th | 1969 | ভুবন সোম | হিন্দি | মৃণাল সেন | মৃণাল সেন প্রডাকশন্স |
18th | 1970 | সমস্কার | কন্নড় | পট্টভিরাম রেড্ডি | পট্টভিরাম রেড্ডি |
19th | 1971 | সীমাবদ্ধ | বাংলা | সত্যজিৎ রায় | ভরত শমসের, জং বাহাদুর রানা |
20th | 1972 | স্বয়ংবর | মালায়লাম | আদুর গোপাল কৃষ্ণণ | আদুর গোপাল কৃষ্ণণ |
21st | 1973 | নির্মালম | মালায়লাম | এম. টি. বসুদেবন নায়ার | এম. টি. বসুদেবন নায়ার |
22nd | 1974 | কোরাস | বাংলা | মৃণাল সেন | মৃণাল সেন প্রডাকশন্স |
23rd | 1975 | চোমানা ডুডি | কন্নড় | বি. ভি. করন্থ | প্রজা ফিল্মস |
24th | 1976 | মৃগয়া | হিন্দি | মৃণাল সেন | উদয় ভাস্কর ইন্টারন্যাশনাল |
25th | 1977 | ঘটশ্রাদ্ধা | কন্নড় | গিরিশ কাসারাভাল্লি | সদানন্দ সুবর্ণ |
26th | 1978 | পুরস্কার দেওয়া হয়নি | - | - | - |
27th | 1979 | শোধ | হিন্দি | বিপ্লব রায় চৌধুরী | শীতকান্ত মিশ্র |
28th | 1980 | অকালের সন্ধানে | বাংলা | মৃণাল সেন | ডি. কে. ফিল্মস |
29th | 1981 | দখল | বাংলা | গৌতম ঘোষ | পশ্চিমবঙ্গ চলচ্চিত্র শিল্প |
30th | 1982 | চোখ | বাংলা | উৎপলেন্দু সরকার | পশ্চিমবঙ্গ সরকার |
31st | 1983 | আদি শংকরাচর্য | সংস্কৃত | গানপতি ভেঙ্কটরম আইয়ার | ভারতীয় জাতীয় চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন |
32nd | 1984 | দামুল | হিন্দি | প্রকাশ ঝা | প্রকাশ ঝা প্রডাকশন্স |
33rd | 1985 | চিদাম্বরম | মালায়লাম | গোবিন্দ অরভিন্দ | গোবিন্দ অরভিন্দ |
34th | 1986 | তবরানা কাথে | কন্নড় | গিরিশ কাসারাভাল্লি | গিরিশ কাসারাভাল্লি |
35th | 1987 | হালধীয়া চরায়ে বাওধান খায় | অসমীয়া | ঝানু বড়ুয়া | শৈলধর বড়ুয়া, ঝানু বড়ুয়া |
36th | 1988 | পিরভি | মালায়লাম | শাজি এন করুণ | ফিল্ম ফোক |
37th | 1989 | বাঘ বাহাদুর | বাংলা | বুদ্ধদেব দাশগুপ্ত | বুদ্ধদেব দাশগুপ্ত |
38th | 1990 | মরুপক্কম | তামিল | কে. এস. সেতুমাধবন | ভারতীয় জাতীয় চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন |
39th | 1991 | আগন্তুক | বাংলা | সত্যজিৎ রায় | ভারতীয় জাতীয় চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন |
40th | 1992 | ভগবত গীতা | সংস্কৃত | জি. ভি. আইয়ার | টি. সুবরমি রেড্ডি |
41st | 1993 | চরাচর | বাংলা | বুদ্ধদেব দাশগুপ্ত | গীতা গোপ, শঙ্কর গোপ |
42nd | 1994 | উনিশে এপ্রিল | বাংলা | ঋতুপর্ণ ঘোষ | ঋতুপর্ণ ঘোষ |
43rd | 1995 | কথাপুরুষন | মালায়লাম | আদুর গোপাল কৃষ্ণণ | আদুর গোপাল কৃষ্ণণ |
44th | 1996 | লাল দরজা | বাংলা | বুদ্ধদেব দাশগুপ্ত | চিত্রানী লাহিড়ী, দুলাল রায় |
45th | 1997 | থাই সাহেব | কন্নড় | গিরিশ কাসারাভাল্লি | জয়মালা |
46th | 1998 | সমর | হিন্দি | শ্যাম বেনেগাল | শ্যাম বেনেগাল, ভারতীয় জাতীয় চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন |
47th | 1999 | বানাপ্রস্থম | মালায়লাম | শাজি এন. করুণ | মোহনলাল |
48th | 2000 | শান্তম | মালায়লাম | জয়রাজ | পি. ভি. গঙ্গাধরম |
49th | 2001 | দ্বীপ | কন্নড় | গিরিশ কাসারাভাল্লি | সৌন্দর্য |
50th | 2002 | মন্দ মেয়ের উপাখ্যান | বাংলা | বুদ্ধদেব দাশগুপ্ত | আর্য ভট্টাচার্য |
51st | 2003 | শ্বাস | মারাঠি | সন্দীপ সাওয়ান্ত | অরুণ নালাওয়াদে |
52nd | 2004 | পেইজ থ্রি | হিন্দি | মধুর ভান্ডারকর | ববি পুশকর্ন |
53rd | 2005 | কালপুরুষ | বাংলা | বুদ্ধদেব দাশগুপ্ত | ঝমু সুগন্ধ |
54th | 2006 | পুলিজানম | মালায়লাম | প্রিয়নন্দ | এম. জি. বিজয় |
55th | 2007 | কাঞ্চিভরম | তামিল | প্রিয়দর্শন | পারসেপ্ট পিকচার কোম্পানি |
56th | 2008 | অন্তহীন | বাংলা | অনিরুদ্ধ রায় চৌধুরী | স্ক্রিনপ্লে ফিল্মস |
57th | 2009 | কুট্টি স্যাঙ্ক | মালায়লাম | শাজি এন. করুণ | রিলায়েন্স বিগ পিকচার্স |
58th | 2010 | অ্যাডমিন্টে মাকান আবু | মালায়লাম | সলিম আহমেদ | সলিম আহমেদ, আশরাফ বেদি |
59th | 2011 | দেউল | মারাঠি | উমেশ বিনায়ক কুলকার্নি | অভিজিত গোলাপ |
59th | 2011 | বিয়ারি | বিয়ারি (দ্রাবিড় ভাষা) | সুবিরন | আলতাফ হুসাইন |
60th | 2012 | পান সিং তোমার | হিন্দি | তিগমানশু ধুলিয়া | ডিজনি ইউটিভি স্টুডিও |
61st | 2013 | শিপ অফ থিসিয়স | ইংরেজি, হিন্দি | আনন্দ গান্ধী | রিসাইকেলওয়ালা ফিল্মস প্রাইভেট লিমিটেড |
62nd | 2014 | কোর্ট | মারাঠি, হিন্দি, গুজরাটি, ইংলিশ | চৈতন্য তামহানে | জু এন্টারটেইনমেন্ট প্রাইভেট লিমিটেড |
63rd | 2015 | বাহুবলী: দ্য বিগিনিং | তেলেগু | এস. এস. রাজমৌলি | অর্ক মিডিয়া ওয়ার্কস লিমিটেড |
64th | 2016 | কাসব | মারাঠি | সুমিতা ভাবে, সুনীল সুখতঙ্কার | বিচিত্রা নির্মিতি , মোহন আগাসে |
65th | 2017 | ভিলেজ রকস্টার্স | অসমীয় | রীমা দাস | রীমা দাস |
66th | 2018 | হেলোরো | গুজরাটি | অভিষেক শাহ | সার্থী প্রোডাকশনস এবং হরফানমৌলা ফিল্মস |
67th | 2019 | মারাক্কর: আরব সাগরের সিংহ | মালায়ালাম | প্রিয়দর্শন | অ্যান্টনি পেরুমবাভুর |
....সূচীপত্র
0 মন্তব্যসমূহ
Your comment will be visible after approval